দ্বিপ্রহর বেলাটা
- ধীমানপূরবী - .... ১০-০৫-২০২৪

দ্বিপ্রহর বেলাটা
ধীমানপূরবী
আজ সন্ধ্যার দ্বিপ্রহর বেলাটা উৎসব ছিলনা
যদিও তথাপিও
উৎসব মনে হলো, কেনোনা রাতটা যেন
তোমাকে ঢেকে রাখতে
পারেনি কারণ প্রভাতের উজ্জ্বল দিবাকর
তোমার ঘরবাড়ি
জানিনা চন্দ্রতিথিতে কোন লগ্ন ছিলো
কিনা? .....,অথবা উপাস্য কোন আরধনায় মূর্ত
হয়ে যোগীর আসনে মগ্ন থাকার সময় ছিলো
তোমার তাই আসতে পারনি
মেঘনাতের মৃত্যুর অহংকার নিয়ে সমগ্র
স্মৃতিদের স্বত্তায় ভিক্ষারী আকাঙ্ক্ষার
সমস্ত ঐশ্বর্য্য......
দেয়ালের মতো এক পৃথকীকরণ প্রণালী
আমাদের বন্ধুত্বের সাহিত্যে অন্যবদ্য আনন্দ
সুখের বদলে ট্র্যাজেডি লিখেছিল রাতের
কপালে
তোমার করা জুডিশিয়্যাল আদালতে সেই
মামলার একটা দলিল বহুদিন পরে আলমারীর
বাক্স থেকে বেরকরে অপ্রত্যাশিত সত্যকে
প্রতাহারের প্রতিশ্রুতি দিয়েও,তোমার
ছবির সামনে পড়লাম তোমার লেখা
কথাগুলো আর দেখলাম স্বকৃতজ্ঞতায় তোমার
স্বক্ষরটা ভাস্বর........
আমার এতো প্রায়শ্চিতের পরও;তবুও কেমন
করে জলধারের
বুকে কানপেতে কৃষ্ণ জোছনার সাক্ষ্য
দিচ্ছ;যেখানে আমি
সুস্থ্য নবীন সকাল,পূরবী বাতাসের সবুজ
তৃণঘেরা ডাঙ্গা
এতসবের পরও কেমন করে হাত ধর অন্য
পৃথিবীর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।